Guideline

সূচীপত্র


  1. রেজিস্ট্রেশন।
  2. কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে?
  3. My Account.
  4. কিভাবে My Account edit করতে হবে?
  5. Tax Calculator.
  6. কিভাবে Salary Calculate করতে হবে?
  7. কিভাবে Securities Calculate করতে হবে?
  8. কিভাবে House Property Income Calculate করতে হবে?
  9. কিভাবে Agriculture Income Calculate করতে হবে?
  10. কিভাবে Income from Business or Profession u/s 28 Calculate করতে হবে?
  11. কিভাবে Income of the Spouse or Minor Child as applicable u/s 43(4) Calculate করতে হবে?
  12. কিভাবে Capital Gains Calculate করতে হবে?
  13. কিভাবে Income from other source u/s 33 Calculate করতে হবে?
  14. কিভাবে Foreign Income Calculate করতে হবে?
  15. কিভাবে Exemption Calculate করতে হবে?
  16. কিভাবে 10B এবং 10BB Calculate ও Return প্রস্তুত করতে হবে?

 

রেজিস্ট্রেশন:

taxmatebd.com সাইটে ভিন্ন ভিন্ন আঙ্গিকের চারটি Program রয়েছে। প্রোগ্রামসমূহ দেখার জন্যই শুধু মাত্র রেজিস্ট্রেশনের ব্যবস্থা রাখা হয়েছে এ কারণে যে প্রয়োজনীয় তথ্যসমূহ Registered user এর সহিত সহজেই ইমেইলের মাধ্যমে তথ্যের আদান-প্রদান করা যায়।
এ সাইটের উপরে সর্ব ডানে একটি Sign In নামে Link রয়েছে। উক্ত লিংকে ক্লিক করলে Sign In Page এর নিচে Sign Up Link পাবেন সেখানে Click করলে Create Account Page আসবে। রেজিস্ট্রেশন করার পরে আপনি প্রতিটি Program, Jurisdiction, Withholding Tax & Tax Calculator এ কাজ করতে পারবেন। অন্যান্য বিষয়াবলী রেজিস্ট্রেশন ব্যতীত দেখা যায়।

কিভাবে রেজিস্ট্রেশন করতে হবেঃ

১। Create Account এ আপনার সঠিক First Name, Last Name, E-mail, Password, Cell No দিন এবং I’m nor a robot এ ক্লিক করুন।
২। Register Button এ Click করুন।
৩। যদি কোন তথ্য ভুল Insert করা হয় তবে রেজিস্ট্রেশন ফরমটি সাবমিট হবে না। সেক্ষেত্রে পুনরায় Form টি পূরণ করুন।
৪। Register Button এ Click করার পর আপনার E-mail (Inbox/Spam/Junk) চেক করুন।
৬। আপনার E-mail এ Verification Link সম্বলিত একটি মেইল পাবেন। Verification Link এ ক্লিক করে আপনার Account/Email Valid করুন।
৭। এবারে Sign In Link এ Click করুন।
৮। E-mail ও Password দিয়ে Login করুন।
৯। Tax Calculator সহ সব প্রোগ্রাম ব্যবহার করুন।

My Account:

এখানে একটি বিষয় বিশেষভাবে উল্লেখ্য যদি আপনার My Profile Edit করেন তবে Tax Calculator এর মূল কাজ রিটার্ন প্রস্তুতকালে আর কোন Profile ভিত্তিক তথ্য সংযোজনের প্রয়োজন হবে না। তবে Profile এ তথ্য সংযোজন ব্যতিরেকেই Tax Calculator এ সম্পূর্ণভাবে কাজ করা যাবে। সুতরাং Profile পরিপূর্ণ Edit করা Optional।

কিভাবে My Account edit করতে হবে:

১। Website এর উপরে ডানে My Profile এ Click করুন।
২। বাম দিকে Edit Profile এ Click করুন।
৩। Edit Profile ফরম আসবে।
৪। ফরমটি যথাযথভাবে পূরণ করে Update বাটনে Press করুন এবং দেখুন আপনার Account Information।
৫। যদি আপনার প্রদত্ত তথ্যে কোন ভুল পরিলক্ষিত হয় তবে ২নং ও ৩নং ও ৪নং এ উল্লেখিত পদ্ধতি প্রয়োগ করুন।

Tax Calculator:

এ সাইটের Top Menu-bar এর Tax Calculator অথবা Left Menu-List এর Tax Calculator Link এ Click করলে Screen এ Calculator Home এবং তার নীচে Salary, Securities, House Property, Agriculture, Business/82C, Share, 43(4), Capital Gain, Others & Foreign, Exemption, 10BB, 10B Page I, 10B Page II, 10B Page III, Taxed Income, Advance tax u/s 64/68 অর্থাৎ একজন করদাতার যে সমস্ত head এ Income থাকবে সেগুলি আলাদা আলাদা ভাবে calculate করে, পারিবারিক খরচ (১০বিবি) এবং সম্পদ বিবরণীর (১০বি) সহিত সমন্বয় করে একটি complete return তৈরীর জন্যই automated ব্যবস্থা।
Tax Calculator স্বব্যাখ্যায়িত। প্রয়োজনীয় Value Insert করলে Tax Calculation সহ পুরো রিটার্ন PDF Form এ Print করা যাবে। এখানে শুধু কিভাবে এবং কোন কোন ঘরে Value সমূহ Insert করতে হবে তার সংক্ষিপ্ত বিবরন প্রদান করা হল।
Tax Calculator Program টি প্রতি বছরই আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর আইনের ধারা ও বিধি-বিধানকে সমন্বয় করেই উন্নয়ন করা হয় এবারেও তার ব্যতিক্রম হয় নাই। Tax Calculator ব্যবহারকারীর সুবিধা বিবেচনায় এবার বাংলায় নির্দেশনা সংযোজন করা হল এবং একই সাথে বিস্তারিত পড়ার জন্য প্রযোজনীয় Link সংযোজন করা হয়েছে। উল্লেখ্য আয়কর আইন প্রতি বছরই পরিবর্তন হয় এবং পরিবর্তিত আইনের প্রয়োগের ব্যাখ্যা জাতীয় রাজস্ব বোর্ড প্রনয়ণের সাথে সাথেই Tax Calculator Update করা হয়।
একজন করদাতা যখন আয়কর রিটার্ণ দাখিল করেন তখন তিনি আয়কর বিভাগকে তিনটি বিষয়ের তথ্য প্রদান করেন,প্রথমতঃ একটি আয় বর্ষে করদাতা তার আয়,দ্বিতীয়তঃ সাংবাৎসরিক পারিবারিক খরচ ও তৃতীয়তঃ সঞ্চয় ও সমন্বিত সম্পদ। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ অনুসারে ব্যক্তি পর্যায়ের করদাতার আয়ের ক্ষেত্রসমূহ বিভাজন করে মূলতঃ ৯টি (নয়টি) আয়ের উৎসে বা হেডে আয় নিদিষ্ট করা হয়েছে। করদাতা তার আয় head অনুসারে লিপিবদ্ধ করবেন। সে কারনে Calculator এর home page এ heads of income লেখা রয়েছে। করদাতা আয়কর অধ্যাদেশ ১৯৮৪এর ৪৪ ধারা ও ৬ষ্ঠ তফসিল অনুসারে বিনিয়োগ করতে পারেন এবং তার উপর আইন ও বিধি অনুসারে কর রেয়াত পাবেন। করদাতা কোন কোন খাতে কত টাকা খরচ করেছেন তার বিবরনী প্রকাশ করার ফরম যা ১০বিবি নামে পরিচিত। ১০বি সম্পদের বিবরনী অর্থাৎ নতুন করদাতার জন্য শুধু অত্র বছরের এবং পুরাতন করদাতার জন্য পূর্ববতী বৎসরের প্রকাশিত সম্পদের সহিত অত্র বছরের সম্পদের সমন্বয়পূর্বক সমন্বিত সম্পদ বিবরনীর হিসাবের ব্যবস্থা। সুতরাং আয় ও ব্যয়ের সহিত সম্পদের সমন্বয় করাই মূলতঃ সম্পদ বিবরনীর উদ্দেশ্য। এ সমস্ত বিষয় বিবেচনা করেই সাবলিলভাবে কাজ করার জন্য digital tax adviser এর মূল অংশ বা link tax calculator.

কিভাবে Salary Calculate করতে হবে:

Salary হেডের উপর click করুন – অনেক গুলো লেখার সামনে (note) দেয়া যেমন pay and allowance বলতে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ তে কি তা উল্লেখিত। আপনার জানার সুবিধায় এটি মূল বই আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর Tips দেয়া হয়েছে এবং Treatment, automatically calculate করে নেবে শুধু আপনি সঠিক value লিখুন। Basic pay তে value দেয়ার পূর্বে Govt. Employee/Non Govt. Employee select করে নিন। বাড়ী ভাড়া লেখার field এর সামনে একটি বর্গাকৃতি বক্স রয়েছে আপনি বাড়ী ভাড়া ভাতা প্রাপ্ত হলে প্রথমে বর্গাকৃতি স্থানে ক্লিক করুন। আর বাড়ী ভাড়া ভাতা না পেলে click করার প্রয়োজন নাই। Transport facilities & furnished/unfurnished accommodation এর ক্ষেত্রে প্রথমে বর্গাকৃতি ঘরে ক্লিক করতে হবে এবং transport & accommodation এর ক্ষেত্রে Employer কর্তৃক কোন Deduction থাকলে/করলে উক্ত টাকার পরিমান উজ্জ্বল ঘরে লিখতে হবে। Salary head এর আয়ের ডাটা দেবার পরে যদি অন্য হেড এর আয় থাকে তবে উক্ত হেডের link এ ক্লিক করতে হবে নতুবা Exemptions & Allowances এ click করুন।

কিভাবে Securities Calculate করতে হবে:

আপনি যতটুকু লাভ বা সুদ প্রাপ্ত হয়েছেন তা প্রথম ঘরে লিখুন, next ঐ Bond or Securities ক্রয়ে যদি কোন ঋণ নেয়া হয় এবং ঋণের উপরে interest প্রদান করা থাকলে ঐ interest বা commission লিখুন, পরবর্তীতে যদি বন্ড বা সিকিউরিটির সুদ বা লাভ প্রদানকালে কর্তৃপক্ষ আয়কর কর্তন করে তবে কর্তিত করের পরিমান লিপিবদ্ধ করুন।

কিভাবে House Property Income Calculate করতে হবে:

House Property Income নির্ণয়ে প্রথমে annual value লিখার সামনের ঘরে বাৎসরিক বাড়ী ভাড়া লিখুন। পরবর্তীতে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ২৫ অনুসারে ঐ বাড়ী নির্মাণে যদি কোন loan নেয়া হয় সেক্ষেত্রে loan উপর প্রদত্ত interest লিখতে হবে। দাবীকৃত সুদ অবশ্যই ঋণদাতা প্রতিষ্ঠান কর্তৃক প্রত্যয়ন পত্রসহ দাবীযোগ্য। উল্লেখ্য উক্ত ধারা অনুসারে বাড়ীর repair, collection, etc. বাবদ ২৫% শতাংশ খরচ দাবী আইনানুগ তবে বাড়ীটি যদি commercial হিসাবে ভাড়া প্রদান করা হয় সেক্ষেত্রে উক্ত খাতে ৩০% শতাংশ drop down box এ সিলেক্ট করতে হবে। অন্যান্য দাবীকৃত খরচ অবশ্যই দালিলিক প্রমাণ দ্বারা দাবীযোগ্য। যদি বাড়ি ভাড়ার অংশীদারিত্ব থাকে তবে Divided Income এর ঘরে মালিকানার ভাগ দিন, (উদাহরণ- ১/৩ হলে ৩ লিখুন )। অংশীদারিত্ব না থাকলে কিছু লিখতে হবে না। একাধিক বাড়ির ভাড়া নির্ণয়ের ক্ষেত্রে + Add Advance Tax(64/68) তে ক্লিক করুন।

কিভাবে Agriculture Income Calculate করতে হবে:

এ খাতের আয় নির্ণয়ে দুটো পদ্ধতি দেয়া হয়েছে। হিসাব-নিকাশ যখন সংরক্ষিত হয় না এরুপ কৃষি আয় নির্ণয়ে প্রথমে জমির পরিমান লিখতে হবে, পরে বিঘা প্রতি উৎপাদন লিখতে হবে, পরবর্তীতে বিগত অর্থ বছরে অর্থাৎ ১ জুলাই, ২০০৯ হতে ৩০ জুন, ২০১০ তারিখের মধ্যে সরকার কর্তৃক ঘোষিত মূল্যই লেখা যৌক্তিক। পরবর্তীতে যদি উৎপাদন ১.৫ (দেড় ফসলী) বা ২(দুই ফসলী) হয় তবে drop down box এ উহা সিলেক্ট করলেই কৃষি খাতের নীট আয় নির্ণয় সম্পন্ন হবে। যদি হিসাব-নিকাশ সংরক্ষণ করা হয় সেক্ষেত্রে books of accounts অনুযায়ী শুধুমাত্র আয় লিখতে হবে।

কিভাবে Income from Business or Profession u/s 28 Calculate করতে হবে:

আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ২৮ অনুসারে audited or unaudited হিসাব দাখিল আবশ্যিক এবং উক্ত হিসাব নিকাশপত্র রিটার্ণের সহিত সংযুক্ত করতে হয় এবং উক্ত হিসাব-নিকাশ অনুসারে নির্ণীত আয় এখানে লিখতে হবে।
একজন পেশাজীবি ডাক্তার আয়কর অধ্যাদেশ, ম্যানুয়াল দ্বিতীয় অংশের বিধি ৮ অনুসারে রেজিস্টার সংরক্ষণ না করলে সংযুক্ত হিসাবের ধারা গ্রহণ করতে পারেন। এখানে কাজের সময় ডাক্তারের হিসাব প্রস্তুতের জন্য “For Doctors” নামে বাটনে ক্লিক করুন। নতুন একটি ফরমুলা আপনার স্ক্রীনে। আপনি শুধু মাত্র জায়গাগুলো পূর্ণ করুন, ক্যালকুলেটর নিম্নের হিসাবে হিসাব করে নিয়ে পাশের ঘরে লিখে নেবে আবার ইচ্ছা করলে এভাবে হিসাব না করেও আপনি পেশাগত আয় পাশের ঘরে লিখতে পারেন।
প্রতিদিন নতুন রোগী X রোগী প্রতি ফিস X বৎসরের কর্ম দিবস = মোট আয়
প্রতিদিন পুরাতন রোগী X রোগী প্রতি ফিস X বৎসরের কর্ম দিবস = মোট আয়
বাদ চেম্বার রক্ষনা-বেক্ষন বাবদ খরচ ১/৩ অংশ= নীট আয়
এছাড়াও করদাতার যে সকল ব্যবসায়ে [জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্ধারিত] উৎসে কর কর্তন করা হয় এবং উহা আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৮২সি ধারায় কর্তিত করকে চুড়ান্ত করদায় বিবেচনা করা হয়েছে। এরুপ ক্ষেত্রে calculation u/s 82Cএর ডানদিকে বর্গাকৃতি boxএ click করে তার ডানে শুধুমাত্র উৎসে কর্তিত করের পরিমান লিখলেই calculation সম্পন্ন হবে।
একজন করদাতা তার নিজস্ব ব্যবসা, পেশা ব্যতিরেকে কোন ফার্মের অংশীদার হতে পারেন। উক্ত ফার্মের আয় করারোপিত আয় হিসাবে বিবেচিত হলেও করদাতার মোট আয় নির্ণয়ের ক্ষেত্রে উক্ত ফার্মের অংশ মোতাবেক আয় এখানে লিখতে হবে।

কিভাবে Income of the Spouse or Minor Child as applicable u/s 43(4) Calculate করতে হবে:

এ হেডে কোন আয় থাকলে তা এখানে লিপিবদ্ধ করতে হবে।

কিভাবে Capital Gains Calculate করতে হবে:

এ খাতে আয় নির্ণয়ে মূলধনী লাভের উপর উৎসে কর্তিত/প্রদত্ত কর চুড়ান্ত করদায় বিবেচিত, শুধুমাত্র বর্গাকৃতি বক্সে ক্লিক করে ডান দিকের ঘরে কর্তিত/প্রদত্ত করের পরিমান লিখতে হবে।
Gains of Share বিও হিসাব বিবরনীর মাধ্যমে বর্তমানে শেয়ার ক্রয় বিক্রয় হয় বিধায় ব্রোকারেজ হাউসের Statement আবশ্যিক। Statement অনুসারে প্রাপ্ত লাভ লিখতে হবে Profit এর ঘরে। কর কর্তন থাকলে Deducted Tax ঘরে লিখতে হবে।

কিভাবে Income from other source u/s 33 Calculate করতে হবে:

Income from other source u/s 33 এর অধীনে বেশ কিছু sub-head পাওয়া যায় সেগুলোর আয়ই এখানে নির্ণয়ের জন্য রয়েছে।
প্রথমে + Add Income From Other Sources এ ক্লিক করুন বামে একটি Drop-down Box (Bank Interest/Profit, Mutual/Unit, Sanchai Patra, Dividend, Pension Sanchai Patra, Pension(Retd.) ) দেখা যাচ্ছে । উক্ত Drop-down Box এর প্রয়োজনীয় Option এ Click করলে প্রয়োজনীয় Entry Field আসবে। Field সমূহে প্রয়োজনীয় Value লিখুন। নতুন আর একটি Income From Others Sources Head এর আয় পরিগনণা করতে পূর্বের ন্যায় Income From Others Sources এর উপর Click করুন। এখানের কাজ শেষ।
Bank Interest হিসাবের ক্ষেত্রে প্রাপ্ত সুদের পরিমান Int./Profit ঘরে লিখতে হবে ও deducted tax এর পরিমান AIT ঘরে লিখতে হবে। Balance এর ঘরে আপনার আয় বষের্র শেষ দিনে ব্যাংকে যে ব্যালেন্স বা স্থিতি তা লিখতে হবে (যেমন ৩০-০৬-২০১৩ এ)।
আরও সংযোজিত, Bank Interest/Profit হিসাবের সময় আপনার লিখিত Bank Balance সম্পদ বিবরণীর 9(b)তে Reflect হবে বিধায় সম্পদ বিবরণীতে Cash at bank 9(b) লেখার Provision রাখা হয় নাই।
Mutual Fund or Unit Fund হতে প্রাপ্ত সুদ বা লাভ যথাক্রমে Dividend ও AIT ঘরে লিখতে হবে।
Sanchayapatra, Pensioner Sanchayapatra এর হিসাবে প্রাপ্ত সুদের পরিমান Int./Profit ঘরে লিখতে হবে। কর কর্তন থাকলে AIT ঘরে লিখতে হবে।
Dividend বা লভ্যাংশ যা প্রাপ্ত তা Int./Profit ঘরে লিখতে হবে এবং কর কর্তন থাকলে AIT ঘরে লিখতে হবে।

কিভাবে Foreign Income Calculate করতে হবে:

করদাতা যদি অত্র কর বর্ষে বিদেশে কোন উপার্জন করে এবং উক্ত উপার্জিত আয় বাংলাদেশে আনলে Foreign Income ঘরে লিখবেন।
একজন করদাতার আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর আয়কর আইন, সিডিউল ও বিধি অনুসারে সব ধরনের আয়ের তথ্য সন্নিবেশিত করার বিশদ বিবরণী দেয়া হল।

কিভাবে Exemption Calculate করতে হবে:

করদাতা ভবিষ্যতে বেনিফিট পাবেন (খাত সমূহ জাতীয় রাজস্ব বোর্ড/সরকার কর্তৃক নির্ধারিত) এমন সব ক্ষেত্রে বিনিয়োগ করলে করদাতার প্রদর্শিত আয়ের উপর নির্ণীত করের উপর নির্ধারিত হারে কর রেয়াত পাবেন। আয়কর রিটার্ণের তফশিল-৩ এ খাতসমূহ স্বব্যাখ্যায়িত।

কিভাবে 10B এবং 10BB Calculate ও Return প্রস্তুত করতে হবে:

আপনি একজন করদাতা, আপনার কাজের/হিসাবের সুবিধার জন্য প্রথমে ১০বিবি পুরণের জন্য দেয়া হয়েছে। 10BB [করদাতার বাৎসরিক খরচ দফাওয়ারী প্রদর্শনের তালিকা] ২ নং কলামে উল্লেখ করতে হবে অত্র অর্থ বছরে [১ জুলাই/১১ হতে ৩০ জুন/১২] কর্তিত বা অগ্রিম এবং পূর্ববর্ত বৎসরের দাখিলকৃত রিটার্নের সহিত [৭৪ ধারায় প্রদত্ত কর] যদি কোন কর দেয়া হয় তবে সবগুলোর যোগফল। ১১ নং কলামে যদি কোন বিশেষ ব্যয় থাকে তা উল্লেখ করা প্রয়োজন যেমন দান, [দানগ্রহিতা ব্যক্তি বা প্রতিষ্ঠান] হতে পারে। 10BB এর প্রথম পৃষ্ঠার ২ নং কলামে আপনি আপনার অকৃষি সম্পদের হিসাব লিখবেন। আপনি নতুন করদাতা হলে আপনি রিটার্ন দাখিলের আয় বর্ষের শেষ দিন পর্যন্ত আপনার অর্জিত অথবা পৈতৃক/মাতৃক অথবা দান হিসাবে প্রাপ্ত সম্পদের বিবরণ যত কম লিখায় সম্ভব তা লিখুন। লেখার ঘর রয়েছে আপনি লিখলেই রিটার্নের সম্পদ বিবরণীর নির্দিষ্ট জায়গায় লেখা হবে। আর পুরাতন করদাতা হলে এবং পূর্ববর্তী কর বর্ষে যে সব সম্পদ দেখানো হয়েছে ঐগুলি লেখার শুরুতে as before শব্দটি লিখুন। দ্বিতীয়তঃ যদি পূর্বের এ খাতের সম্পদের সহিত নতুন সম্পদ সংযোজন হয় তবে add. শব্দটি লিখে বর্ণনা ও মূল্য লিখুন। একই নিয়মে ৩ নং, ৫ নং, ৬ নং, ৭ নং ও ৮ নং কলাম পূরণ করতে হবে। সংক্ষেপে বলা যায় পুরাতন সম্পদ নতুন করে লিখতে হবে আর নতুন সম্পদ পুরাতন সম্পদের সহিত যোগ করে সম্পদ সমন্বয় করতে হবে। মনে রাখা দরকার আয়=ব্যয়+সঞ্চয়। 10B এর তৃতীয় পৃষ্ঠার শেষে লেখা হয়েছে Please Select Group of Assessee অর্থাৎ বর্তমান কর বর্ষে ব্যক্তি করদাতা শ্রেণীকে চার ভাগে ভাগ করা হয়েছে এবং করযোগ্য আয়ের সীমা চার ধরনের। Default general অর্থাৎ ঐ দুই বিশেষ শ্রেণী ব্যতীত। আয়ের value বসানোর পরে ঐ দুই শ্রেণীর হলে এখানে শুধুমাত্র group select করতে হবে। উপরন্তু অর্থ আইন, ২০১৩, এর সংশ্লিষ্ট ২০১৩-২০১৪ কর বর্ষে নূন্যতম করের পরিমানের ক্ষেত্রে নতুন কর হার সংযুক্ত করা হয়, যে কারণে Area of Assessee অবশ্যই select করতে হবে কর নির্ণয়ের জন্য। Income tax paid last assessment year এর সামনে পূর্ববর্তী বৎসরের প্রদত্ত করের পরিমান লিখতে হবে এবং Income tax paid in the last assessment (u/s 74) year এর সামনে পূর্ববর্তী বৎসরের Return এর সাথে প্রদত্ত কর লিখতে হবে।
Save return buttonটি data edit/save করার জন্য পরীক্ষামূলকভাবে সংযুক্ত করা হল। আপনাদের সক্রিয় সহযোগিতায় এটি অবশ্যই ব্যবহারবান্ধব হবেই।
ব্যবহার প্রণালী: আপনার ডাটা আংশিক বা পুরোপুরি দেয়া হলে এবার save return button টি click করুন। দেখুন আপনার প্রয়োজনীয় ক্ষেত্র সমূহে ডাটা ইনপুট দেয়া হয়েছে কিনা, দেয়া হলে এবার save and calculate tax button click করুন। আপনার প্রদত্ত ডাটা অনুসারে প্রস্তুতকৃত রিটার্ন। এখন উপরে লেখা রয়েছে to download or edit return go to here এখানে click করুন। আপনার সামনে my return নামে একটি পাতা যেখানে সবশেষে প্রস্তুতকৃত রিটার্নটির একটি আইডিসহ তথ্য। আপনি এখান হতে প্রস্তুতকৃত রিটার্নটি প্রিন্ট করতে পারেন আবার প্রয়োজনে পুনরায় এডিট করতে পারেন। চুড়ান্তভাবে  প্রস্তুতকৃত রিটার্নটি বাদে অপ্রয়োজনীয় তথ্যসমূহ delete করে দেন। ভবিষ্যতের প্রয়োজন বিবেচনায় রিটার্নটি আপনার কমপিউটারে সংরক্ষণ করুন।
N.B. If any data destroyed from database unexpectedly. www.taxmatebd.com would not be liable for that. So, it is user’s responsibility to keep backup his/her important data/return data.
রিটার্ণ প্রস্তুত শেষ।
সবশেষে একটি জরুরী বিষয় আমাদের প্রত্যেকেরই জানা দরকার,আয়কর আইন আয়কর রিটার্ন ও রাজস্ব আইন একত্রে তিনটির বিধি,বিধান ইত্যাদি বিশ্লেষন পর্যালোচনা করলে সংক্ষেপে বলা যায়, করদাতা রির্টানে যে সমস্ত তথ্য প্রদান করেন,সব গুলোই দাবী,মোট আয়ের ক্ষেত্রে কিংবা ব্যয়ের ক্ষেত্রে কিংবা সম্পদ সংযোজন বিয়োজনের ক্ষেত্রেই হোক না কেন,সকল দাবীই অবশ্যই দালিলিক প্রমানের ভিত্তিতে হওয়া বাঞ্চনীয় কেননা কোন দালিলিক প্রমান ছাড়া কোন দাবীই গ্রহণের অবকাশ থাকে না,পরিবর্তে দাবী হয়ে উঠবে প্রশ্নবিদ্ধ।
ধন্যবাদ।